Home
পৃথিবীর অন্য কোনো সমস্যা নয়, সব চেয়ে বড় সমস্যা তার ব্রণ...!

“পৃথিবীর অন্য কোনো সমস্যা নয়, সব চেয়ে বড় সমস্যা তার ব্রণ…!”

বাংলাদেশের বিভিন্ন টেলিভিশন চ্যানেলে সাম্প্রতিক সময়ে প্রচারিত কয়েকেটি বিজ্ঞাপন নিয়ে তাসমিয়া আফরিন মৌ এর ফেসবুক প্রতিক্রিয়া  “তো সেখানে মেয়েদের মানুষ ভাবা হবে এটা আশা করাই তো বোকামী! “

তাসমিয়া আফরিন মৌ*

আমি টেলিভিশন দেখা প্রায় ছেড়ে দিয়েছি, অন্য কোনো কারণে না, কিছু বিজ্ঞাপনের কনটেন্ট দেখলে মাথায় আগুন ধরে যায়, এজন্য। সহ্য করতে করতে সহ্যক্ষমতা হারায়ে ফেলছি। পণ্য বিক্রির জন্য মানুষকে তুচ্ছ তাচ্ছিল্য না করে, মানুষের পরিচয় নষ্ট না করে আর কিছু করার বুদ্ধি কি মাথায় আসে না? বিশেষত ইন্ডিয়ার যে সব বিজ্ঞাপন বাংলায় ডাবিং করে বা বাংলাদেশে রিমেক করে প্রচার করা হয়, সেগুলো দেখে মনে হয় এরা নামছেই মেয়েদেরকে নির্বুদ্ধি-শরীরসর্বস্ব জাতি হিসেবে প্রমাণ করার জন্য আর ছেলেদেরকে এইসব বুদ্ধিহীন চিন্তাহীন মেয়েদের কামুক প্রেমিক হিসেবে দেখানোর জন্য।

ফেয়ার এন্ড লাভলির পিম্পলওয়ালা বিজ্ঞাপনে তো মেয়েটা বলছেই যে পৃথিবীর অন্য কোনো সমস্যা নয়, সব চেয়ে বড় সমস্যা তার ব্রণ…!

2

দিপিকার লাক্সের বিজ্ঞাপনে মনে হয় ইমরান খান পারলে এখনি শুয়ে পড়ে।…!

তো এই যখন শিক্ষিত ভবিষ্যৎ সিনেমা নির্মাতাদের কনটেন্টের অবস্থা, তো সেখানে মেয়েদের মানুষ ভাবা হবে এটা আশা করাই তো বোকামী! তাকে তো দেখানোই হয় নড়াচড়া করা একটা শরীর বা বার্বি হিসাবে।

বাংলাদেশও কম যাচ্ছে না। মুম্বাইয়ের দেখাদেখি আইটেম সঙ তো করছেই ওদের টিভি অনুষ্ঠানের অনুকরণে প্রোডাক্টের নামও বানায় ফেলছে! প্রোডাক্টের নাম দেখেন, “সুপার মম ডায়াপার”! তো সে চাকরিজীবী “মা”। তার শ্বাশুরি তার বাচ্চার র‍্যাশের কথা বলায় সে মাথা কুটতে থাকে দু:খে, আর তার মা বিষয়ক ডিগ্রি নাই দেখে বুক ভাসায় কান্নায়। হাসবো না কাদবো বুঝি না! যেনো সে অসম্ভব অন্যায় করে ফেলছে চাকরি নিয়া না হয় খুব ভুল করছে বাচ্চা নিয়া। তো বাপ কই? সে বাচ্চার কিছু লাগে না? না কি বাংলাদেশের বাপেরা বাচ্চাদের নিয়া কিছু ভাবেই না, টেক কেয়ার করে না!

মানে তুমি মা, খালা, মাসি, পিসী…. যা যা হও, তাই তাই তোমার পরিচয়। এর বাইরে তুমি জিরো, পরিচয়হীন। তোমারে ঠোট ফুলায়া হাসতে হবে এবং ঠোট ফুলায়াই কানতে হবে। “ঢং” করা তোমার সবচেয়ে বড় গুণ এবং তুমি যত বেকুব তত বেশি পুরুষের কাছে আকর্ষনীয়। আর পুরুষ মাত্রই এই নিরাপদ বস্তু হস্তগত করতে চায়, যে মেয়ে তার ধারে কাছেও বুদ্ধি নিয়া দাড়াতে পারবে না।

নারী এবং পুরুষকে এত নিম্ন মানসিকতায় দেখানোয় কি ধরে নেয়া যাবে, যারা এধরণের কাজ করছে তারা এটাই ধারণ করে?

* চলচিত্র নির্মাতা এবং লেখক

Advertisements

One thought on “” তো সেখানে মেয়েদের মানুষ ভাবা হবে এটা আশা করাই তো বোকামী! “

  1. বিজ্ঞাপন নিয়ে অনেকের সাথে কথা হয়, ফেয়ার এন্ড লাভলীর বিজ্ঞাপন নিয়ে এরকম প্রতিক্রিয়া পেয়েছি আগেও। তবে ‘সুপার মম ডায়াপার’ এর বিজ্ঞাপনটি আরেকটু ভেবে দেখার দরকার আছে বলে মনে হয়। মা সে কর্মজীবী হোন আর না হোন বাচ্চার অসুস্থতা তাঁকে কষ্ট দেয়। এই বিজ্ঞাপনটি সেটাই ধারন করার চেষ্টা করেছে বলে আমার মনে হয়।

    খেয়াল করলে দেখবেন বিজ্ঞাপনটি শেষ হচ্ছে এভাবে –
    ‘ … আর্কিটেকচারের মতো মা হওয়ার কোন একাডেমীক কোর্স তো আমার নেই। তাই মা হিসাবে কি আমি ব্যর্থ ?
    একদমই না।স্কয়ার নিয়ে এসেছে …’

    আপনি চাইলে বিজ্ঞাপন নিয়ে আপনার মতামত/প্রতিক্রিয়া http://www.adtalkbd.com/ এ লিখতে পারেন। বিজ্ঞাপন অর্থনৈতিক কারনেই সবার মতামতকে প্রাধান্য দিতে বাধ্য। পারস্পরিক মত বিনিময়ের মাধ্যমেই বিজ্ঞাপনের উন্নয়ন সম্ভব। আমার বিশ্বাস আপনি বিজ্ঞাপনের এই পরিবরতন চান।

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s