Home

ঈভ এন্সলারের প্রতি খোলাচিঠি
শুক্রবার, মে ৩, ২০১৩

প্রিয় ঈভ এন্সলার,
আপনাকে ধন্যবাদ দিয়ে প্রথমে শুরু করতে চাই। আপনি আমার সাথে যোগাযোগ করার জন্য যে পরিমাণ সময় ব্যায় করেছেন তার জন্য আমি আপনার প্রশংসা করি, কারণ আমি জানি আপনি কি ভীষণ ব্যাস্ত। আমি জানি আমার চেয়েও এই পৃথিবীতে বহু গুরুত্বপূর্ণ ব্যক্তি রয়েছেন, তাই আপনি যে আমার ও আমার সহকর্মী কেলিড্রিসকলের সাথে সংলাপে যুক্ত হয়েছেন সেটার আমি প্রশংসা করি।
এই সব কিছুর শুরু একটি টুইটারের থেকে, যেটায় আমি আপনার সংগঠন ভি-ডে সম্বন্ধে আমার কিছু আপত্তির কথা, এবং যেভাবে সংগঠনটি ক্যানাডার আদিবাসী নারীদের মূল্যায়ন করে সেগুলো তুলে ধরেছিলাম। আমি বলেছিলাম যে, আপনি বর্ণবাদী এবং আদিবাসীদের খারিজ করার প্রবণতা আছে আপনার । আপনি লিখলেন যে, আপনি আমার এই কথায় বিপর্যস্ত বোধ করেছেন, এবং তার ২৪ ঘন্টা পেরুনোর আগেই আপনি জয় বেহারের টিভিশোতে গিয়ে আপনার কেমোথেরাপির ট্রিটমেন্টকে “শামানিস্টিক চর্চা” বলে অভিহিত করে বসলেন।

one billion rising photo

আপনার সংগঠন এ্যাশলি কলিংবুলের একটি ফটো তুলেছে, এবং তার অনুমতি ছাড়াই সেটা ভি-ডে ক্যানাডা এবং ওয়ান বিলিয়ন রাইজিং-এর প্রচারণায় ব্যবহার করেছে। তারপর আপনারা ছবিটির ওপর “বিলুপ্তির পথে” লিখলেন এবং ইঙ্গিত করলেন যে আদিবাসী নারীরা হারিয়ে যাচ্ছে, অবশ্যম্ভাবীভাবে আরও ইঙ্গিত করলেন যে আমাদের উদ্ধার করা দরকার। তারপর আপনারা বললেন আদিবাসী নারীরা ভি-ডে ক্যানাডার “স্পটলাইট”।

যে সত্যটা ভি-ডে পুরোপুরি উপেক্ষা করলো সেটা হল ১৪ ফেব্রুয়ারী ক্যানাডার আদিবাসী নারীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটা পবিত্র দিন, নিখোঁজ ও খুন হওয়া আদিবাসী নারীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দশকের পর দশক প্রতিবাদী মিছিল, প্রার্থনা এবং সমাবেশের মধ্য দিয়ে এই দিনটি পালিত হয়ে আসছে । আপনি আমাদের আলাপে বারবার উল্লেখ করেছেন যে আপনি একদমই জানতেননা যে এই অনুষ্ঠানগুলো ইতিপূর্বে অনুষ্ঠিত হয়ে এসেছে। তাহলে, আপনি কী “স্পটলাইট” করছিলেন? যখন কেলি বলল , যে নারীদের আপনারা “স্পটলাইটে” আনছেন তাদের কাছে দিনটির কি গুরুত্ব সেটা না জানাতো খুবই সমস্যাজনক, তখন আপনাদের ম্যানেজিং ডিরেক্টর সিসিল লিপওয়ার্থ ভীষণ রক্ষণাত্মক হয়ে ওঠেন এবং উত্তর দেন, “বেশ, ক্যালেন্ডারের সবগুলো দিনেরইতো গুরুত্ব রয়েছে”। এই উত্তর একেবারেই গ্রহণযোগ্য নয়।
যখন ক্যানাডার নারীরা ঠিক একই সমস্যা উত্থাপন করলেন, তখন ভি-ডে তাদের জবাব দিলো ফেসবুকের থ্রেড থেকে তাদের মন্তব্য মুছে দিয়ে। একজন ব্যক্তি ও সংগঠন যারা নারীর বিরুদ্ধে সহিংসতা নির্মূল করতে কাজ করছেন তাদের এই কাজ করা মানায় না। যদিও আমি ভি-ডে নিয়ে কথা বলছি, কিন্তু বিষয়টা বিচ্ছিন্ন নয়। আদিবাসী নারীরা এই ঘটনা ধারাবাহিকভাবে মোকাবেলা করে এসেছে। এই যে এথনিক পরিচয় মুছে ফেলা এবং শেতাঙ্গপনা, ঔপনিবেশিকতা, নারীবাদ এগুলো আমাদের বিরুদ্ধে এক ধরণের সহিংসতা বৈ কি। এই শোষণ ও সাংস্কৃতিক আত্মসাৎকরণই আমাদের ওপর যে নির্যাতন হয়েছে সেটা [একই সঙ্গে] উৎপাদন করে ও গ্রহনযোগ্য করে তোলে।
আমি যখন আপনাকে বললাম যে আপনার শেতাঙ্গপনা, ঔপনিবেশিকতা, নারীবাদ আমাদের ক্ষতি করছে, আপনি কাঁদতে শুরু করলেন। ঈভ, এখানে আপনি ভিক্টিম নন। এই প্যাটার্নটা সমস্যারই অংশ: আদিবাসী নারীরা সার্বক্ষনিকভাবে সমস্যাগুলো তুলে ধরতে চেষ্টা করছে, আর প্রতিনিয়ত মুখোমুখি হচ্ছেন, “আপনারা আমাকে কেন আক্রমন করছেন?!” এই মিত্রতা কল্যাণকর নয়।

আপনি আমাকে জিজ্ঞেস করেছেন ভাল মিত্র কি উপায়ে হওয়া যেত। পিছিয়ে গিয়ে, ভি-ডে প্ল্যাটফর্ম ছেড়ে দিয়ে, মিছিল, প্রার্থনায় অংশগ্রহণ করে এই মিত্রতা তৈরী করা যেত। ওয়ান বিলিয়ন রাইজিং-কে এক পাশে সরিয়ে রেখে, এবং আদিবাসী নারীরা যেগুলো গুরুত্বপূর্ণ মনে করে সেগুলোতে অংশগ্রহণ করে এই মিত্রতা তৈরী করা যেত।

আমাদের আলাপের শেষে আপনি আমাকে ভি-ডে তে যোগদানের প্রস্তাব করেন। টাকার প্রস্তাব দেন। নেটিভ আমেরিকান নারীদের মুখপত্র হবার প্রস্তাব দেন। এগুলোতে আমি আগ্রহী নই। আমি শেতাঙ্গদের এই ত্রাতা প্রকল্পের (Savior Industrial Complex) অংশ হতে চাই না, এবং আমার সংগঠন সেভ উইয়াবি প্রজেক্টের (Save Wiyabi Project) মাধ্যমে কখনই এই উদ্ধারঘারানার [নারীবাদ] ও উপনিবেশবাদের ডুপ্লিকেশান করতে চাইনা আমি, এবং অবশ্যই আমি কিছু কাঁচা টাকা আর বাহ্যিক সম্মানের জন্য আমার আত্মা ও সততা বিক্রি করতে চাইনা।

আমি এখানে এ্যাশলির হয়ে কথা বলতে, কিংবা তার ছবি ব্যবহার তার কেমন লেগেছে সে বিষয়ে কথা বলতে আসিনি। এবং আমি ক্যানাডার আদিবাসী নারীদের নিয়েও কথা বলতে বসিনি। মার্কিন যুক্তরাষ্ট্রের ও ক্যানাডার আদিবাসী নারীদের নিজেদেরটা নিজেদের বুঝে নেয়ার ক্ষমতা (Agency)রয়েছে, আত্মসঙ্কল্প রয়েছে, এবং তারা নিজেদের গল্প নিজেরা বলার মত যথেষ্টই সক্ষম এবং হাজার বছর ধরে তারা সেটাই করে আসছেন। আমরা কি ধরনের সহিংসতার মুখোমুখি হই সেটা আমরা জানি। আমরা এটাও জানি যে বিষয়টা একজন ব্যাক্তির দ্বারা সংগঠিত সহিংসতা নয়। আমরা প্রত্যাশা করি শুধু আমাদের শরীর নয়, পাশাপাশি আমাদের সক্ষমতা, কাজ, আমাদের বুঝ এবং অবদান সম্মানিত হোক। এত্তসব কিছুই নতুন নয়, আর আমাদের ইতিহাস ও অস্তিত্বকে বৈধতা দেয়ার জন্য আমাদের কোনও একজন শেতাঙ্গকে প্রয়োজন নেই।

আমি এই আলাপে ঢুকেছি ভি-ডে এবং আপনার কাজ নিয়ে একটা অস্বস্তির অনুভুতি নিয়ে এবং বের হয়েছি পুরোপুরি খারিজ, প্রত্যাখাত হবার অনুভুতি নিয়ে — ঠিক ক্যানাডার আদিবাসী নারীদের মত। আপনি হয়তো আমার কথা শুনছিলেন, কিন্তু আপনি আমার কথা কানে তোলেননি। আপনি আমার সকল গুরুত্বপূর্ণ অভিযোগগুলো অন্যের ঘাড়ে গছিয়ে দিয়েছেন এবং ব্যক্তিগতভাবে কোন কিছুর কোন দায় দায়িত্ব নেন নি। ঈভ, এটা আপনার সংগঠন। আমরা আশা রাখি আপনি এখানে কি হচ্ছে, না হচ্ছে সে বিষয়ে কিছু আত্মানুসন্ধান করবেন। এ কাজটা [প্রশ্নহীনভাবে] চালিয়ে নেয়ার আগে সমস্যাগুলো আপনার দেখা-চেনা দরকার, কারণ এটা [কাজ আসলে] জ্ঞানজাগতিক ও সাম্রাজ্য়বাদী আগ্রাসন (Epistemic and Imperial violence)। আপনার কাজ এই সহিংসতাকে সহায়তা করছে, বিনাশ করছেনা।

আন্তরিকভাবে,
লরেন চিফ এল্ক

[লরেন চিফ আসিনিনবঈওন এবং ব্ল্যাকফিট বংশোদ্ভুত একজন আদিবাসী নারী। বড় হয়েছেন ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোতে। তিনি একজন কমিউনিটি এ্যাক্টিভিস্ট এবং রাজনৈতিক সংগঠক। তিনি সান ফ্রান্সিসকো সিটি হলে কাজ করেছেন, স্লাট ওয়াক ও এইডস ওয়াকের আয়োজক এবং লিগ্যাল এ্যাসিসটেন্ট। লরেন Save Wiyabi Project- এর প্রতিষ্ঠাতা ও Thunderbird--এর মিডিয়া কোর্ডিনেটর।]

FRIDAY, MAY 3, 2013

An Open Letter to Eve Ensler

Dear Eve Ensler,

I want to start off by saying thank you. I appreciate the time you took to reach out to me, because I know you’re incredibly busy. I know there are much more important people in this world than myself, so I appreciate you engaging in dialogue with me and my colleague Kelleigh Driscoll.

This all started because on Twitter, I addressed some issues that I had with V-Day, your organization, and the way it treated Indigenous women in Canada. I said that you are racist and dismissive of Indigenous people. You wrote to me that you were upset that I would suggest this, and not even 24 hours later you were on the Joy Behar Show referring to your chemotherapy treatment as a “Shamanistic exercise“.

Your organization took a photo of Ashley Callingbull, and used it to promote V-Day Canada and One Billion Rising, without her consent. You then wrote the word “vanishing” on the photo, and implied that Indigenous women are disappearing, and inherently suggested that we are in some type of dire need of your saving. You then said that Indigenous women were V-Day Canada’s “spotlight”. V-Day completely ignored the fact that February 14th is an iconic day for Indigenous women in Canada, and marches, vigils, and rallies had already been happening for decades to honor the missing and murdered Indigenous women. You repeatedly in our conversation insisted that you had absolutely no idea that these events were already taking place. So then, what were you spotlighting? When Kelleigh brought up that it was problematic for you to be completely unaware that this date is important to the women you’re spotlighting, your managing director Cecile Lipworth became extremely defensive and responded with “Well, every date on the Calendar has importance.” This is not an acceptable response.

When women in Canada brought up these exact issues, V-Day responded to them by deleting the comment threads that were on Facebook. For a person and organization who works to end violence against women, this is certainly the opposite of that. Although I’m specifically addressing V-Day, this is not an isolated incident. This is something that Indigenous women constantly face. This erasure of identity and white, colonial, feminism is in fact, a form of violence against us. The exploitation and cultural appropriation creates and excuses the violence done to us.

When I told you that your white, colonial, feminism is hurting us, you started crying. Eve, you are not the victim here. This is also part of the pattern which is a problem: Indigenous women are constantly trying to explain all of these issues, and are constantly met with “Why are you attacking me?!” This is not being a good ally.

You asked me what would it mean to be a good ally. It would have meant stepping back, giving up the V-Day platform, and attending the marches and vigils. It would have meant putting aside the One Billion Rising privilege and participating in what the Indigenous women felt was important.

At the end of our conversation you offered me the opportunity to join V-Day. Offered me money. Offered me to become a spokesperson for Native American women. These are things I am not interested in. I do not want to be part of the white savior industrial complex, and I never want to duplicate saviorism and colonialism within my own organization, Save Wiyabi Project, and I’m surely not interested in selling my soul and integrity for a bit of cash and perceived prestige.

I’m not here to speak for Ashley and how she felt about her photo being used, and I’m not here to speak for the Indigenous women in Canada. Indigenous women in the United States and Canada have agency, self determination, and are quite capable of telling their own stories, and have been doing so for thousands of years. We are aware of the violence we face, and are also aware this just isn’t about individual acts of violence. We expect not only our bodies, but our agency, work, and contributions to be respected. None of this is new, and we do not need a white person to legitimize our history and existence.

I entered this conversation with uneasy feelings about V-Day and your work, and left feeling completely dismissed – much like the Indigenous women in Canada. You might have been listening to what I was saying, but you definitely didn’t hear me. You dumped all of my concerns onto someone else and did not take personal responsibility for anything. Eve, this is YOUR organization. My hope is that you do some self examination about what’s happening here. You have to see this before you continue doing this work because this is epistemic and imperial violence. Your actions are assisting violence, not ending it.

Sincerely,

Lauren Chief Elk

 

Advertisements

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s